Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজা ভূখণ্ডের চারপাশে কংক্রিটের দেয়াল নির্মাণ করেছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ৬:৪৪ পিএম

ফিলিস্তিনিদের জমি দখল করে অবরুদ্ধ গাজা উপত্যকার চারপাশের স্থল ও সমুদ্র অঞ্চলে কংক্রিটের বেষ্টনী নির্মাণ করছে। মঙ্গলবার ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা ভূখণ্ডের চারপাশে কংক্রিটের দেয়াল নির্মাণ করা সম্পন্ন হয়েছে।
ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নির্মাণকৃত এ দেয়ালটি ৬৫ কি.মি. লম্বা (৪০ মাইল), ছয় মিটার উঁচু। এ দেয়ালের নিচে ভূগর্ভস্থ বেষ্টনী আছে যাতে কৃত্রিম বুদ্ধিমত্তার সেন্সর আছে। এছাড়া সমুদ্রপথে যেন ইসরাইলে আক্রমণ করা না যায় তার জন্যও আছে বেষ্টনী। এ দেয়ালটিতে স্বয়ংক্রিয় ও নিয়ন্ত্রিত নিরাপত্তা ব্যবস্থা আছে।
এ বিশাল দেয়ালটির সাথে রাডার ও নজরদারি ক্যামেরা ব্যবস্থা সংযুক্ত আছে। এছাড়া আছে নিয়ন্ত্রণ ও নির্দেশনা কক্ষ, যার মাধ্যমে এ দেয়ালের নিরাপত্তা আরো জোরদার হয়েছে।
ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ বলেন, এ দেয়ালের মাধ্যমে হামাসকে নিয়ন্ত্রণ করা যাবে। হামাসকে দক্ষিণাঞ্চলের ইসরাইলিদের থেকে দূরে রাখবে এ দেয়াল। এছাড়া ২০০২ সালে ইসরাইল আরো একটি দেয়াল নির্মাণ করেছে অধিকৃত পশ্চিম তীরে।
ইসরাইলি কর্তৃপক্ষের দাবি তারা নিরাপত্তার জন্য এ দেয়াল নির্মাণ করেছে। কিন্তু, ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও জাতিসঙ্ঘ দাবি করেছে যে ইসরাইলি কর্তৃপক্ষ এ ধরনের দেয়াল নির্মাণের মাধ্যমে ফিলিস্তিনিদের জমি দখল করছে। সূত্র : ইয়েনি শাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ