Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওমিক্রন জেরে বাতিল হতে পারে জাপানের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ৬:৪২ পিএম

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’। নতুন এই ভ্যারিয়েন্টের বিস্তারের কারণে যুক্তরাষ্ট্র সফর বাতিল করতে পারেন জাপানের ফুমিও কিশিদা।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জারিরার এক প্রতিবেদনে বলা হয়, জাপানের প্রধানমন্ত্রী চলতি মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র সফর করার কথা ছিল। কিন্তু ওমিক্রনের কারণে এই বাতিল হতে পারে।
কিশিদা ও বাইডেন গত মাসে গøাসগোতে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে সাইডলাইন বৈঠক করেছিলেন।
তারা চীনের মতো পারস্পরিক উদ্বেগের বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য এ বছরের শেষ নাগাদ আনুষ্ঠানিকভাবে দেখা করার জন্য সম্মত হয়েছিলেন বলে সেই সময় জাপানি মিডিয়াগুলো জানিয়েছিল।
এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ অত্যন্ত সংক্রমণযোগ্য। তবে এটি নিয়ে মানুষকে আতঙ্কিত না হওয়ার জন্য বলেছেন তিনি।
এনএইচকে জানায়, কিন্তু করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট দ্রæত ছড়িয়ে পড়ায় এবং যুক্তরাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির কারণে সফর সূচি পরিবর্তনের কথা ভাবছেন কিশিদা।
কোনও সূত্র উল্লেখ না করে এনএইচকে জানিয়েছে, এই বছরের বদলে তিনি নতুন বছরে যুক্তরাষ্ট্র সফর করতে পারেন। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ