Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির সাজা বাতিলের পর মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইয়ামিন মুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৮:৪৮ পিএম

মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে মঙ্গলবার গৃহবন্দি থেকে মুক্তি দেওয়া হয়, যখন একটি শীর্ষ আদালত অর্থ-পাচার এবং আত্মসাতের মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে তাকে রাজনীতিতে ফিরে আসার অনুমতি দেয়। -রয়টার্স

ইয়ামিনকে ২০১৯ সালে রাষ্ট্রীয় তহবিলে ১ মিলিয়ন মার্কিন ডলার আত্মসাৎ করার জন্য পাঁচ বছরের জেল এবং ৫ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিল, যা রিসোর্ট ডেভেলপমেন্ট অধিকারের লিজের মাধ্যমে অর্জিত হয়েছিল এবং অর্থপাচারের অভিযোগে। করোনার কারণে, তার জেলের মেয়াদ গৃহবন্দীতে স্থানান্তরিত হয়েছিল। ইয়ামিনের আপিলের পর, মঙ্গলবার সুপ্রিমকোর্টের তিন সদস্যের বেঞ্চ মূল মামলায় পর্যাপ্ত প্রমাণ নেই বলে এমন রায় দেন।

নিম্নআদালতে এর আগে দুটি আপিল খারিজ হয়ে গেছে। রায় ঘোষণার পর ইয়ামিনের প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপের শত শত সমর্থক রাজধানী মালেতে তার বাসভবনের বাইরে জড়ো হয়। মালদ্বীপের প্রায়শই অশান্ত রাজনীতির একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে রায়টি ঘোষণা করা হয়। কারণ, ইয়ামিন এখন রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করতে এবং এমনকি পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

ইয়ামিন, যিনি ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত মালদ্বীপের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ঐতিহ্যগত মিত্র ভারতের ক্ষোভকে চ্যালেঞ্জ জানিয়ে দেশটিকে চীনের কাছাকাছি আনার জন্য সবচেয়ে বেশি পরিচিত। তিনি দ্বীপপুঞ্জের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট, মোহাম্মদ নাশিদকে ক্ষমতাচ্যুত করার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করেছিলেন, যিনি ২০১৮ সালে ফিরে আসার আগে নির্বাসনে পালিয়ে গিয়েছিলেন যখন ইয়ামিন একটি জাতীয় নির্বাচনে অপ্রত্যাশিতভাবে ক্ষমতা হারিয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ