Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বপদে ফিরলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

পদত্যাগের পর আবার ফিরে এসেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মাগদালেনা অ্যান্ডারসন। গত সোমবার নতুন করে আবার দেশটির পার্লামেন্ট প্রধানমন্ত্রী পদে তাকে নির্বাচিত করে। সুইডেনে রাজনৈতিক টালমাটাল পরিস্থিতির জের ধরে অ্যান্ডারসন গত ২৪ নভেম্বর দায়িত্ব গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছিলেন। সোমবার নতুন করে পার্লামেন্টে ভোট হলে তাতে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি নেতা মাগদালেনা অ্যান্ডারসন অল্প ভোটের ব্যবধানে জয়ী হন।

৫৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ গ্রিন পার্টির সাথে মিলে যে জোট সরকারের চেষ্টা করেছিলেন তা ব্যর্থতায় পর্যবসিত হয় মূলত তার বাজেট প্রস্তাবনা পাস করতে না পারার কারণে। এর পরিবর্তে ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাটসহ একদল বিরোধী সদস্যের প্রস্তাবিত বাজেট পাস করেছিলো পার্লামেন্ট। গ্রিন পার্টি বলেছিল যে, তারা ‘প্রথমবারের মত কট্টর রক্ষণশীলদের উত্থাপিত বাজেট’ মেনে নিতে পারছে না। প্রচলিত প্রথা অনুযায়ী সুইডেনে জোট সরকার থেকে কোন দল বেরিয়ে গেলে প্রধানমন্ত্রী পদত্যাগ করে থাকেন।

সোমবার পার্লামেন্টে যে ভোট হয়েছে তাতে ৩৪৯ সদস্যের মধ্যে ১০১ জন হ্যাঁ, ও ১৭৩ জন না ভোট দেন। কিন্তু ভোটদানে বিরত ছিলেন ৭৫ জন। সুইডেনে নিয়ম অনুযায়ী একজনকে প্রধানমন্ত্রী হলে শুধুমাত্র নিশ্চিত করতে হয় যে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা তার বিপক্ষে নন। ভোটের পর এক সংবাদ সম্মেলনে অ্যান্ডারসন বলেন জনকল্যাণ, আবহাওয়া পরিবর্তন ও অপরাধের মতো বিষয়গুলো নিয়ে সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে সুইডেনকে এগিয়ে নিতে তিনি প্রস্তুত। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ