Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রান্সকে অভিবাসীদের ফিরিয়ে নেওয়ার আহ্বান ব্রিটিশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ১১:০৩ এএম

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্য পৌঁছানো অভিবাসীদের ফিরিয়ে নিতে ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোকে চিঠি দিয়ে এই আহ্বান জানিয়েছেন তিনি।
ওই চিঠিতে গত বুধবার ২৭ জন প্রাণ হারানোর মতো বিপর্যয় এড়াতে পাঁচটি পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি বলেন, ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়াদের ফিরিয়ে নিতে ফ্রান্স একমত হলে ফের একই ধরনের বিপর্যয় এড়াতে এর ‘তাৎক্ষণিক ও গুরুত্বপূর্ণ প্রভাব’ থাকবে।
এর আগে ব্রিটিশ সরকারের একটি সূত্র জানায় যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। বুধবার ইংলিশ চ্যানেলে রেকর্ড প্রাণহানিতে নিহতদের মধ্যে ১৭ জন পুরুষ, সাত নারী এবং তিন শিশু রয়েছে।
ফরাসি প্রেসিডেন্টকে লেখা চিঠিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী যে পাঁচটি পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন সেগুলো হলো: ফরাসি উপকূল থেকে আরও নৌকা ছেড়ে যাওয়া ঠেকাতে যৌথ টহল, সেন্সর ও রাডারের মতো উন্নত প্রযুক্তি মোতায়েন, পরস্পরের আঞ্চলিক জলসীমায় টহল এবং আকাশপথে নজরদারি, যৌথ গোয়েন্দা কার্যক্রম জোরালো করা, তাৎক্ষণিকভাবে ফিরিয়ে নিতে ফ্রান্সের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি।
এদিকে, অভিবাসী মৃত্যুর ঘটনায় একে অপরকে দোষারোপ করছে ফ্রান্স ও যুক্তরাজ্য। ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, 'যুক্তরাজ্যের অভিবাসী ব্যবস্থাপনা খুবই খারাপ। এটা একটি আন্তর্জাতিক সমস্যা। আমরা আমাদের বেলজিয়ান, জার্মান এবং ব্রিটিশ বন্ধুদের বলি, তারা যেন আন্তর্জাতিক পর্যায়ে পাচারকারীদের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সাহায্য করে।’ সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য-ফ্রান্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ