Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার নতুন ধরণ নিয়ে বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ৭:২৯ পিএম

করোনাভাইরাসের সর্বশেষ যে ধরনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নজরে এসেছে সেটি হচ্ছে ‘বি.১. ১.৫২৯’। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা এবং বতসোয়ানায় করোনাভাইরাসের নতুন ধরনটি শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আজ বৃহস্পতিবার বৈঠকে বসছে।
মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের নাম ‘বি.১. ১.৫২৯’। দক্ষিণ আফ্রিকায় করোনায় ভাইরাসের সংক্রমণ সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে এই ধরন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বিজ্ঞানীরা।
ভাইরাসটির বৈজ্ঞানিক নাম দেশটির বিজ্ঞানীরা বলেছেন, করোনার এই ধরনটি ইতিমধ্যে বেশ কয়েকটি মিউটেশন ঘটিয়েছে। লন্ডনের ইউসিএল জেনেটিক্স ইনস্টিটিউটের পরিচালক ফ্রাঁসোয়া ব্যালোক্স বলেন, বি.১. ১.৫২৯ ধরনটির অনেক মিউটেশন হয়েছে। এই স্তরে এটির সংক্রমণের ক্ষমতা কেমন ধারণা করা কঠিন।
দক্ষিণ আফ্রিকার একটি জাতীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, দেশটিতে এরই মধ্যে এই ধরনে আক্রান্ত ২২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।
দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট কমিউনিকেবল ডিজিজের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় একটি নতুন ধরন করা হয়েছে। এর মিউটেশন খুব দ্রুত ঘটছে। আমরা জনগণকে এ নিয়ে সর্বশেষ তথ্য জানাতে থাকব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ