Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারীর দক্ষতা উন্নয়নে সুইস কন্টাক্টের সঙ্গে বিকেএমইএ’র সমঝোতা সই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ৫:৩৪ পিএম

নারীর দক্ষতা উন্নয়নে সুইস কন্টাক্ট বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)। গতকাল (রোববার) বিকেএমইএ ঢাকা কার্যালয়ে এ সমঝোতা স্মারকে সই করেন বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসান ও সুইস কন্টাক্টের ‘সারথী-প্রোগ্রেস থ্রু ফাইনান্সিয়াল ইনক্লুশান’ প্রকল্পের দলনেতা সৈয়দা ইসরাত ফাতেমা।

এ সময় উপস্থিত ছিলেন বিকেএমইএ’র সহ-সভাপতি আকতার হোসেন অপূর্ব, পরিচালক মোস্তফা মনোয়ার ভূঁইয়া, ইমরান কাদের তুর্যসহ দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই সমঝোতা স্মারক অনুযায়ী সারথি প্রকল্পের আওতায় বিকেএমইএ’র সদস্যভুক্ত নিটওয়্যার কারখানার ১২০ জন নারী শ্রমিককে প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষেত্রে নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা, উৎপাদনশীলতা, নেতৃত্ব ও দক্ষতা উন্নয়নের মতো বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণপ্রাপ্ত ওই নারী শ্রমিকদের মধ্য থেকে বাছাইকৃতদের কারখানায় সুপারভাইজার পদে পদায়ন করা হবে।

প্রকল্পের প্রাসঙ্গিকতা সম্পর্কে সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, দেশের রপ্তানি আয়ের সর্ববৃহৎ উৎস পোশাক খাত। আর এ খাতের সিংহভাগই নারী। নারীর দক্ষতা উন্নয়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে এ প্রকল্প নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে সমাজের সর্বস্তরে লিঙ্গ বৈষম্য দূর করা প্রয়োজন।

সেই বৃহৎ অর্জনের পথে আজকের এই উদ্যোগ বাংলাদেশকে অনেক দূর এগিয়ে দেবে বলে উল্লেখ করেন সহ-সভাপতি আকতার হোসেন অপূর্ব। অনুষ্ঠানে উপস্থিত বাই প্রকল্পের সাফল্য কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ