Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা টিকা গ্রহণকারীরা ওমরাহ পালন করতে পারবেন: ধর্ম প্রতিমন্ত্রী

আগামী ৮ জুলাই পবিত্র হজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ৯:১৩ পিএম

ধর্ম প্রতিমন্ত্রী মো.ফরিদুল হক খান জানিয়েছেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী'র অনুরোধে সউদী সরকার বাংলাদেশ হতে সিনোভ্যাক-সিনোফার্মার টিকা গ্রহণকারী ওমরাহ যাত্রীরা বুস্টারডোজ ছাড়াই ওমরাহ্ পালনের অনুমতি দিয়েছে। আজ রোববার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে পবিত্র হজ কার্যক্রমে সম্পৃক্ত সংশ্লিষ্ট অংশীজনদের সমন্বয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠক প্রধান অতিথির বক্তৃতায় এতথ্য জানান। বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী আগামী হজ সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থাকে নির্ধারিত সময়ের মধ্যে নিজ নিজ কার্যক্রম সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, কোভিড -১৯ করোনা ভাইরাস মহামারি পরিস্থিতির কারণে ২০২০ ও ২০২১ সালে সউদী আরবের বাহিরের দেশ হতে হজযাত্রীরা সউদী আরব গমন করতে পারেননি। বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হওয়ায় পবিত্র ওমারহ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ হতে বিপুল সংখ্যক ওমরাহ যাত্রী সউদী সরকারের স্বাস্থ্যবিধি ও অন্যান্য শর্তাবলি পালন সাপেক্ষে ওমরাহ পালন করছেন। প্রতিমন্ত্রী বলেন, আশা করা যায়, সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকলে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই ৯ জিলহজ্জ ১৪৪৩ হিজরী পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং বাংলাদেশি হজযাত্রীগণ হজে অংশ গ্রহণ করবেন। প্রতিমন্ত্রী বলেন, এ বিষয়ে সউদী -বাংলাদেশ হজ চুক্তির পর বিস্তারিত বলা সম্ভব হবে। তবে আগামী হজ সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে হজের অনেক কার্যক্রমের প্রস্তুুতি এখন থেকেই শুরু করতে হবে।

বৈঠকে প্রাক-নিবন্ধনের বিদ্যমান অবস্থা, নিবন্ধিত হজযাত্রীদের বিদ্যমান অবস্থা, হজ প্যাকেজ, প্রাক নিবন্ধন ও নিবন্ধন কার্যক্রমের বর্তমান অবস্থা, ঔষধ ও চিকিৎসা সামগ্রী ক্রয়, পাসপোর্ট, রোড টু মক্কা ইনিশিয়েটিভ, বাংলাদেশ হতে ওমরা পালনের লক্ষ্যে সউদী আরবে গমনকারী ব্যক্তিদের বুস্টার ডোজ প্রদান, হজযাত্রীদের জন্য টিকা ক্রয়, ইলেকট্রনিক হেলথ প্রোফাইল, হজের কার্যক্রম বিষয়ে প্রচার- প্রচারণা, হজ এজেন্সি নবায়ন ও তালিকা প্রকাশসহ বিবিধ বিষয়ের করণীয় নির্ধারণ করা হয়। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ধর্ম, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, বেবসরকারি বিমান পরিবহন ও পর্যটন, স্বাস্থ্য, তথ্য, সিভিল এভিয়েশন, স্বাস্থ্য অধিদপ্তর, হজ অফিস, ঢাকা ও জেদ্দা, পাসপোর্ট, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি), সোনালি ব্যাংক, ইসলামিক ফাউন্ডেশন ও হজ্জ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থার প্রতিনিধিরা সভায় অংশ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ