Inqilab Logo

সোমবার, ২০ মার্চ ২০২৩, ০৬ চৈত্র ১৪২৯, ২৭ শাবান ১৪৪৪ হিজিরী

অ্যাপসায় পুরস্কার জিতলো সাদের ‘রেহানা মরিয়ম নূর’, সেরা অভিনেত্রী বাঁধন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১০:০১ এএম

অস্ট্রেলিয়ার মর্যাদাপূর্ণ ১৪তম এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে (অ্যাপসা)-তে পুরস্কার জিতেছে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। একইসঙ্গে ‘রেহানা মরিয়ম নূর’-এ অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন আজমেরী হক বাঁধন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্ট শহরে বিজয়ীদের তালিকা ঘোষণা করা হয়।

জানা গেছে, অ্যাপসা’র ১৪তম আসরে ২৫টি এশিয়া প্যাসিফিক দেশের মোট ৩৮টি ছবি অংশ নিয়েছিল। এরমধ্যে যৌথভাবে ‘জুরি গ্র্যান্ড প্রাইজ’ (উৎসবের দ্বিতীয় পুরস্কার) জিতে নিয়েছে সাদের ‘রেহানা মরিয়ম নূর’ এবং অস্ট্রেলিয়ার সিনেমা ‘দ্য ড্রোভারস ওয়াইফ: দ্য লিজেন্ড অব মলি জনসন’। আর সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন বাঁধনসহ পাঁচ দেশের পাঁচ অভিনেত্রী। শেষ পর্যন্ত অন্য ৪ দেশের ৪ জন অভিনেত্রীদের পেছনে ফেলে শেষ পর্যন্ত সেরার স্বীকৃতি পেয়েছেন বাঁধন। উৎসবে সেরা সিনেমা নির্বাচিত হয়েছে

বাঁধনের প্রতিদ্বন্দ্বীরা ছিলেন ইসরায়েলের আলেনা ওয়াইভি, তিনি মনোনয়ন পেয়েছেন ‘এশিয়া’ নামের সিনেমাটির জন্য। এছাড়া ‘জাস্টিস অব বানি কিং’র জন্য নিউজিল্যান্ডের এসি ডেভিস, ‘দ্য ড্রোভারস ওয়াইফ: দ্য লিজেন্ড অব মলি জনসন’র জন্য অস্ট্রেলিয়ার লিয়া পারসেল এবং ‘স্কেয়ারক্রো’ সিনেমার জন্য রাশিয়ান ভ্যালেন্টিনা রোমানোভা সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছিলেন।

এবারের অ্যাপসায় সেরা চলচ্চিত্রের পুরস্কারটি পেয়েছে জাপানি নির্মাতা হামাগুসির আলোচিত ছবি ‘ড্রাইভ মাই কার’। আর ইরানের অস্কারজয়ী চলচ্চিত্র নির্মাতা আসগর ফরহাদি ‘অ্যাচিভমেন্ট ইন ডিরেকটিং’ পুরস্কার পেয়েছেন ‘আ হিরো’র জন্য।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে অংশ নেয় ‘রেহানা মরিয়ম নূর’। কানে পুরস্কার না জিতলেও দারুণ প্রশংসা কুড়ায়। এর পর প্রদর্শিত হয়েছে মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। বুসান ছাড়াও দেখানো হয়েছে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভালে। আসন্ন ৯৪তম অস্কারে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে প্রতিযোগিতার জন্য বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ‘রেহানা মরিয়ম নূর’।

এদিকে আজ (১২ নভেম্বর) দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’, ঠিক তার একদিন আগে বাঁধনের এমন অর্জনকে বড় প্রাপ্তি হিসেবে দেখছে পুরো টিম। বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে ছবির গল্প। যেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় বাঁধন ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি ও অভ্রদিত চৌধুরী। পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া ও বাংলাদেশের রাজীব মহাজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাঁধন

১৫ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ