Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

২ মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠান নিবন্ধনের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

ইভ্যালিসহ বিভিন্ন কোম্পানির শত শত কোটি টাকার প্রতারণা ও আত্মসাৎ এবং সম্ভাবনাময় এই খাতে অস্থিরতার প্রেক্ষাপটে ই-কমার্স কোম্পানিগুলোকে ২ মাসের মধ্যে নিবন্ধনের আওতায় আনার নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান। বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এবং এর সাথে যারা সম্পৃক্ত আছে, আগামী দুই মাসের মধ্যে নিবন্ধন করতে বলা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে এ নিবন্ধন হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, নিবন্ধন প্রক্রিয়ায় কোম্পানিগুলোকে বাংলাদেশ ব্যাংকে ডিপোজিট রাখতে হবে, যাতে কোন সমস্যা হলে সেই ডিপোজিট থেকে সমাধান করা যায়। ই কমার্স খাতে অনিয়ম বন্ধ করতে বিএফআইউই (বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টিলিজেন্ট ইউনিট), ডিজিটাল মনিটরিং প্ল্যাটফর্ম এবং অন্যান্য গোয়েন্দা সংস্থাকে নজরদারি করতে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সচিব বলেন, নিবন্ধনের বিষয়ে মন্ত্রিসভায় আলোচনায় ব্যপক প্রচারের কথা বলা হয়েছে, নিবন্ধিত কোম্পানির বাইরে কেউ লেনদেন করলে সরকার দায়িত্ব নেবে না বলেও প্রচার চালানো হবে। বাজারমূল্যের চেয়ে অর্ধেক দামে পণ্য বিক্রির প্রলোভন দেখিয়ে ই-কমার্স কোম্পানিগুলো লাখ লাখ গ্রাহকের হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠছে এখন। অনেকে অর্ধেক দামে পণ্য কিনে পরে বেশি দামে বিক্রির আশায় এসব কোম্পানিতে লাখ লাখ টাকার অর্ডার করেছেন। কিন্তু তাদের অনেকে মাসের পর মাস অপেক্ষা করেও পণ্য বুঝে পাননি, কোম্পানি তাদের টাকাও ফেরত দিচ্ছে না। এসব ঘটনায় ইভ্যালি, ই-অরেঞ্জসহ বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে বেশ কিছু মামলা হয়েছে স¤প্রতি। কিন্তু অগ্রিম টাকা দিয়ে পণ্য না পাওয়া গ্রাহকরা রয়েছেন অনিশ্চয়তায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ