Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুফিবাদের কারণে তুরস্কের সঙ্গে সিলেটের মিল রয়েছে

শাবিতে তুরস্কের রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সঙ্গে তুরস্কের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর সমঝোতা চুক্তি সম্পাদন করা হবে বলে আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান। গতকাল শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ আশ্বাস দেন।

সাক্ষাতকালে মোস্তফা ওসমান তুরান বলেন, সিলেটে আজকেই আমার প্রথম অফিসিয়াল ভ্রমণ। সুফিবাদের তীর্থস্থান হিসেবে তুরস্কের সঙ্গে সিলেটের মিল রয়েছে। আমরা সামনের দিনগুলোতে সিলেটের সঙ্গে তুর্কি এয়ারলাইন্সের সরাসরি বিমান চলাচল, মেডিক্যাল ট্যুরিজম বৃদ্ধি এবং এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তুরস্কের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর সমঝোতা চুক্তি সম্পাদন করব। তিনি আরো বলেন, দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে আমরা এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অনলাইন প্রফেশনাল কর্মশালার জন্য একসঙ্গে কাজ করব। তিনি বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করে সঠিক নেতৃতের জন্য উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ভূয়সী প্রশংসা করেন।
উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়। এ বছর আমরা প্রথমবারের মত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করেছি। তাছাড়াও এই বিশ্ববিদ্যালয় প্রথম অনলাইন ভর্তি কার্যক্রম শুরু করে। দেশের প্রথম বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকার উদ্ভাবন করেছে এই বিশ্ববিদ্যালয়। দেশসেরা ডিজিটাল বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ সময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, সিন্ডিকেট সদস্য ও স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. মুশতাক আহমেদ, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খায়রুল ইসলাম, স্কুল অব লাইফ সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. এস এম আবু সায়েম, ইনস্টিটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম, প্রক্টর ড. মো. আলমগীর কবীর, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, তুরস্কের কনসোল জেনারেল সালাউদ্দিন কাসেম খান প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ