Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক সঙ্কটের মধ্যে বিদ্যুতের গ্রিড বন্ধ হওয়ায় লেবানন এখন যেন অন্ধকারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ৮:০৮ পিএম

বিদ্যুৎ গ্রিড বন্ধ হওয়ার পর লেবানন বিদ্যুৎহীন হয়ে অন্ধকারে পরিণত হয়েছে। একটি মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে দেশটিকে যেন অন্ধকারে নিমজ্জিত করেছে। আজ শনিবার পুরো দেশটি কেবল ব্যক্তিগত জেনারেটর দিয়েই চলছে।–বিবিসি, রয়টার্স

 

একজন সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, জ্বালানি সংকটের কারণে দেশের দুটি বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র দেইর আম্মার ও জহরানি বন্ধ হয়ে গেছে। তিনি বলেন, বিদ্যুৎ গ্রিড আজ দুপুরে পুরোপুরি কাজ বন্ধ করে দিয়েছে এবং বেশ কয়েক দিনের জন্য এটি পুনরায় চালু হওয়ার সম্ভাবনা নেই। গত ১৮ মাস ধরে লেবানন একটি মারাত্মক অর্থনৈতিক সংকট সহ্য করছে, জ্বালানি সংকটের মধ্যে আরও খারাপ অবস্থা হয়েছে। এই সংকট তার অর্ধেক জনগোষ্ঠীকে দারিদ্র্যের মধ্যে ফেলে দিয়েছে, তার মুদ্রাকে বিকল করে দিয়েছে এবং রাজনীতিবিদদের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভ ছড়িয়ে দিয়েছে।

 

এদিকে বৈদেশিক মুদ্রার অভাব বিদেশে জ্বালানি সরবরাহকারীদের অর্থ প্রদান করা কঠিন করে তুলেছে। অনেক লেবাননের মানুষ ইতোমধ্যে বিদ্যুতের জন্য ব্যক্তিগত ডিজেল চালিত জেনারেটরের উপর নির্ভর করে। জ্বালানি সংকটের মধ্যে এগুলি চালানো ক্রমবর্ধমান ব্যয়বহুল হয়ে উঠেছে এবং দেশব্যাপী বিদ্যুৎ গ্রিডের অভাব পূরণ করতে পারে না। এই সর্বশেষ শাটডাউনের আগে লোকেরা প্রায়ই দেশে দিনে মাত্র দুই ঘন্টা বিদ্যুৎ পাচ্ছিল। দেশটি ২০২০ সালের আগস্টে বৈরুত বিস্ফোরণের পরেও চেষ্টা করছে, যে বিস্ফোরণে ২১৯ জন নিহত হন এবং ৭০০০ জন আহত হন।

 

বিস্ফোরণের পর দেশটির সরকার রাজনৈতিক পক্ষাঘাত ছেড়ে পদত্যাগ করে। আগের প্রশাসন ছাড়ার এক বছরেরও বেশি সময় পরে সেপ্টেম্বরে নাজিব মিকতি প্রধানমন্ত্রী হন। গত মাসে জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহ ঘাটতি কমাতে দেশটিতে ইরানি জ্বালানি নিয়ে আসে। এর বিরোধীরা বলছে, গ্রুপটি তাদের প্রভাব বিস্তারের জন্য জ্বালানি সরবরাহ ব্যবহার করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ