Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্পেনের লা পামা দ্বীপের আগ্নেয়গিরি ফের সক্রিয়, সব ফ্লাইট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ২:১৫ পিএম

৫ দিনেও নিয়ন্ত্রণে আসেনি স্পেনের লা পামা দ্বীপের আগ্নেয়গিরি। কয়েক দিনের বিস্ফোরিত লাভায় পুড়ে ছাই হয়েছে প্রায় দু'শো বাড়িঘর। আগুন ছড়িয়েছে দেড়শ' হেক্টরের বেশি এলাকায়। বাতাসে মিলছে বিষাক্ত গ্যাসের উপস্থিতি। প্রাণ বাঁচাতে এখনও বাড়িঘর ছাড়ছেন হাজারো মানুষ। তবে অপেক্ষা করা ছাড়া এই মুহূর্তে কিছুই করার নেই বলে জানিয়েছে প্রশাসন।

শুক্রবার বিভিন্ন রুটে সাতটি ফ্লাইট পরিচালনা করার কথা ছিল। কিন্তু আকাশ কালো ধোঁয়ায় ঢেকে যাওয়ায় তা বাতিল করা হয়েছে। খবর আল-জাজিরা।
স্প্যানিশ ক্যারিয়ার বিন্টার এক টুইটার বার্তায় জানিয়েছে, আমরা কখন পুনরায় ফ্লাইট চালু করতে পারব তা সঠিকভাবে বলা সম্ভাব নয়।
আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, পুরো এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে গেছে। সামনের দিনগুলোতে কী হতে যাচ্ছে তা কেউ বলতে পারছে না। কালো ছাইয়ে আকাশ অন্ধকার হয়ে গেছে তাই এখানকার সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

তিনি জানান, যখন দ্বিতীয় গর্তটি থেকে নতুনভাবে অগ্নুৎপাত শুরু হলো তখন বোম ফাটার মতো শব্দ হতে থাকে। মানুষ দরজা- জানালা বন্ধ করে ঘরে অবস্থান করছে।

কর্তৃপক্ষ স্থানটি থেকে নতুনভাবে উদ্ধার অভিযান পরিচালনা করার নির্দেশ দিয়েছে। এরইমধ্যে ছয় হাজারের বেশি মানুষকে জোরপূর্বক অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এর আগে গত রোববার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টা ১৫ মিনিটের দিকে ক্যানেরি দ্বীপপুঞ্জের লা পালমা দ্বীপে কুম্ব্রে ভিজা জাতীয় উদ্যানের কাছে একটি আগ্নেয়গিরিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ