Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অকাস চুক্তির প্রতিবাদে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৭:২২ পিএম

‘অকাস চুক্তি’র মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে ঘিরে হওয়া নতুন ত্রিপক্ষীয় নিরাপত্তা জোটে ক্ষুব্ধ ফ্রান্স এবার যুক্তরাজ্যের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি প্রতিরক্ষা বৈঠক বাতিল করে দিয়েছে। অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূতদের প্রত্যাহার করার পর এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে ও ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের দুইদিনব্যাপী এ বৈঠক চলতি সপ্তাহে লন্ডনে হওয়ার কথা ছিল। ফ্রান্সে ব্রিটেনের সাবেক রাষ্ট্রদূতলর্ড রিকেটস যার এ বৈঠকে সহ-সভাপতির দায়িত্ব পালন করার কথা ছিল। তিনি জানান, এ বৈঠক স্থগিত হয়ে গেছে। নতুন অকাস জোটের ফলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সহায়তায় অস্ট্রেলিয়া পারমাণবিক সাবমেরিন বানানোর সুযোগ পাচ্ছে। এ কারণে তারা ফ্রান্সের সঙ্গে ৫ বছর আগে করা মাল্টিবিলিয়ন ডলারের একটি চুক্তি বাতিল করে দিয়েছে। এতেই ক্ষেপেছে প্যারিস।

যদিও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলছেন, এ চুক্তি নিয়ে ফ্রান্সের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। কিন্তু ফ্রান্স যে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কথায় সন্তুষ্ট নয় তা স্পষ্ট।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ত্রিপক্ষীয় জোটের ঘোষণা দেন। এর মাত্র কয়েক ঘণ্টা আগে ফ্রান্সকে নতুন জোটের কথা জানানো হয়। মূলত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলার জন্যই এ জোটটি হয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, তারা একটি নিরাপত্তা চুক্তির আওতায় জোটের অংশীদার অস্ট্রেলিয়াকে পারমাণবিক শক্তিধর সাবমেরিন বানানোর প্রযুক্তি সরবরাহ করবেন।

এ কারণে ১২টি সাবমেরিন বানাতে ফ্রান্সের সঙ্গে ২০১৬ সালে হওয়া প্রায় ৪ হাজার কোটি ডলারের একটি চুক্তি বাতিল করে দেয় অস্ট্রেলিয়া। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জঁ-যুব লে দ্রিয়ান। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ফ্রান্সের ‘পিঠে ছুরি মেরেছে’ বলেও মন্তব্য করেন তিনি। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ফ্রান্স ক্যানবেরা ও ওয়াশিংটন থেকে তাদের দুই রাষ্ট্রদূতকে ডেকেও পাঠায়। মিত্র দেশগুলো থেকে রাষ্ট্রদূত ডেকে পাঠানোর ঘটনা বেশ বিরল।

ত্রিপক্ষীয় জোটের দুই সদস্য দেশ থেকে দূত ডেকে পাঠানোর পর এবার অপর সদস্য যুক্তরাজ্যের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত শীর্ষ বৈঠকও বাতিল করল প্যারিস। তবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলছেন, ত্রিপক্ষীয় নিরাপত্তা চুক্তি নিয়ে ফ্রান্সের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক যাওয়ার পথে ব্রিটিশ এ প্রধানমন্ত্রী বলেন, অকাস কোনোভাবেই শূন্য যোগ শূন্য সমান শূন্য নয়। ‘এটা এমন কিছু নয় যা নিয়ে কাউকে উদ্বিগ্ন হতে হবে, বিশেষ করে আমাদের ফরাসী বন্ধুদের তো নয়ই,’ বলেছেন তিনি। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য-ফ্রান্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ