Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সচেতন থাকার আহবান মাদরাসা প্রধানদের

জমিয়াতুল মোদার্রেছীনের সিলেট অঞ্চলের দায়িত্বশীলগণের মতবিনিময় সভা

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম | আপডেট : ১০:১১ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০২১

জমিয়াতুল মোদার্রেছীন সিলেট অঞ্চলের আহবায়ক শাহজালাল ইয়াকুবিয়া সুন্নিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আলহাজ মাওলানা কমরুদ্দীন চৌধুরীর সভাপতিত্বে গতকাল মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী। সভার শুরুতেই সংগঠনের দায়িত্বশীলগণের মধ্যে ইতোমধ্যে যারা ইন্তেকাল করেছেন তাদের রূহের মাগফেরাত কামনা করা হয়। সিলেট অঞ্চলের ৪টি জেলা ও মহানগরীর সভাপতি ও সাধারণ সম্পাদকগণসহ নির্বাহী কমিটির কর্মকর্তাগণের মধ্যে সিলেট বিভাগীয় নেতৃবৃন্দ এ বৈঠকে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন। বৈঠকে মাদরাসা প্রধানগণকে সচেতনতামূলক পরামর্শের পাশাপাশি নেতৃবৃন্দ সমসাময়িক কিছু দাবি তুলে ধরেন। তন্মধ্যে উল্লেখযোগ্য- (ক) স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাসমূহের শিক্ষকগণ যুগের পর যুগ সুবিধাবঞ্চিত ও অবহেলিত। অনতিবিলম্বে স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকদের সম্মানজনক স্কেল প্রদান করার জোর দাবি জানানো হয়। (খ) সংযুক্ত ইবতেদায়ী শিক্ষার্থীদের প্রাইমারী স্কুলের মতো সুযোগ-সুবিধা না দেয়ায় ইবতেদায়ী শাখায় ছাত্রশূন্যতা প্রকট আকার ধারণ করেছে। কালক্ষেপণ না করে অতিদ্রুত সংযুক্ত ইবতেদায়ী শিক্ষার্থীদের প্রাইমারী স্কুলের ন্যায় সকল সুযোগসুবিধা প্রদানের দাবি উত্থাপন করা হয়।

(গ) স্কুল কলেজের ন্যায় মাদরাসায়ও অফিস সহকারী এবং অফিস সহায়ক পদে পর্যাপ্ত জনবল নিয়োগ দানের বিষয়টি জনবল কাঠামোতে অন্তভর্‚ক্ত করে জনবল কাঠামোতে আরো যেসকল অসঙ্গতি রয়েছে তা সংশোধনের জোর দাবি জানানো হয়। (খ) মহিলা কোটার শর্তের বেড়াজালে আরবি প্রভাষক পদে মহিলা নিয়োগ চাপিয়ে দিয়ে মাদরাসার শিক্ষার মান ক্ষুণ্ণ হচ্ছে। মহিলা মাদরাসায় শতভাগ মহিলা শিক্ষিকা নিয়োগ দিয়ে পুরুষ মাদরাসায় মহিলা শিক্ষক নিয়োগের বিষয়টি শিথিল করার দাবি জানানো হয়।

সভা থেকে দেশের সকল মাদরাসা প্রধান ও পরিচলনা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলা হয়, আল্লাহর ইচ্ছায় করোনা ভাইরাসের প্রদুর্ভাব ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের সদিচ্ছায় মাদরাসা’সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। এমতাবস্থায় দীর্ঘদিন পাঠদান কর্যক্রম বন্ধ থাকায় কিছুকিছু প্রতিষ্ঠান এলোমেলো অবস্থায় রয়েছে। সেসকল প্রতিষ্ঠানসমূহকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী যথাযথভাবে প্রস্তুত করতে হবে। পাশাপাশি শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে শিক্ষক-শিক্ষার্থীদের মানসিকভাবে তৈরি হতে হবে। সাথেসাথে মাদরাসা শিক্ষা অধিদফতরে দৈনন্দিন তথ্য প্রদানের ব্যাপারে সকলকে উদ্বুদ্ধ করা হয়।

সভায় সিলেট বিভাগীয় নেতৃবৃন্দ উল্লেখ করেন, জমিয়াতুল মোদার্রেছীনের সুযোগ্য সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন এর নেতৃত্বে সিলেট অঞ্চল ঐক্যবদ্ধ ও সুসংগঠিত রয়েছে। ভবিষ্যতে এর ধারা অব্যাহত রেখে সংগঠনের কার্যক্রম আরো গতিশীল করার আশ্বাস প্রদান করেন। মতবিনিময় সভায় অংশগ্রহণ করে সিলেট অঞ্চলের দায়ীত্বশীলগণের মধ্যে বক্তব্য রাখেন, যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মাওলানা এ কে এম মনোওর আলী, সহকারী মহাসচিব অধ্যক্ষ মোহাম্মদ নুমান আহম্মদ, অধ্যক্ষ মাওলানা সারওয়ারে জাহান, উপাধ্যক্ষ মাওলানা আবুসালেহ মো. কুতুবুল আলম, অধ্যক্ষ মাওলানা আতাউর রহমান, অধ্যক্ষ মাওলানা আব্দুল আলীম ও সুপার সৈয়দ মো. কুতুবুল আলম (সিলেট), অধ্যক্ষ মাওলানা মঈনুল ইসলাম পারভেজ ও অধ্যক্ষ মাওলানা আব্দুল আহাদ (সুনামগঞ্জ), অধ্যক্ষ মাওলানা শামসুল ইসলাম ও অধ্যক্ষ মাওলানা শফিকুর রহমান (মৌলভীবাজার), অধ্যক্ষ মাওলানা ফারুক আহমদ ও সুপার আলী মোহাম্মদ চৌধুরী (হবিগঞ্জ), মো. আব্দুল হান্নান প্রমুখ।

এছাড়াও গত বুধবার বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় দফতরে ঢাকা মহানগরীর মাদরাসা প্রধানগণের সমন্বয়ে আয়োজিত এক সভায় মহাসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী মাদরাসা প্রধানগণকে পরিষ্কার পরিচ্ছন্নের ব্যাপারে আরো সচেতন হওয়ার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয় ও মাদরাসা শিক্ষা অধিদফতরের নির্দেশনা অনুযায়ী পাঠদান কার্যক্রম অব্যহত রাখার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ