Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিজের কাজ সঠিকভাবে করলে বঙ্গবন্ধুর ঋণ কিছু শোধ হবে: পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৬:৪৯ পিএম

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, বঙ্গবন্ধু আমাদের সবার আপনজন ও কাছের মানুষ ছিলেন। বাংলার ফসলের মাঠ-ঘাট মাড়িয়ে মহান নেতা হয়েছিলেন। আমরা যদি নিজের কাজগুলো সঠিকভাবে করি তবে, তার ঋণ কিছুটা শোধ করা যাবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর রাজনীতির মূলমন্ত্রই ছিলো সোনার বাংলা গড়া ও গরিব-দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। আমরা বঙ্গবন্ধুর রেখে যাওয়া কাজগুলো করে যাবো সঠিকভাবেই। তাহলেই তার রুহ শান্তি পাবে।

রোববার (১৫ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শরিফা খান, মামুন-আল-রশিদসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এমএ মান্নান বলেন, ১৫ আগস্ট আমাদের জাতীয় জীবনে একটা কালো দিন। বঙ্গবন্ধুকে হারিয়ে দেশ কয়েক দশক পিছিয়ে গেছে। যে পিতা আমাদের শৃঙ্খলমুক্ত করলেন সেই পিতাকেই আমরা হত্যা করলাম? এই অপরাধবোধ সময় সময় আমাদের বিষাক্ত করে তুলছে। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হারিয়ে আমরা এখন অপরাধবোধের মধ্যে রয়েছি। বঙ্গবন্ধুকে হত্যার মতো জঘন্য কাজ আর কিছুই হতে পারে না। কোনো বিচারেই এটা মেনে নেওয়া যায় না।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বঙ্গবন্ধুকে হারিয়ে আমাদের উন্নয়ন কয়েক দশক পিছিয়ে গেছে। আজকে আমরা যে পর্যায়ে এসেছি বঙ্গবন্ধু বেঁচে থাকলে তা অনেক আগেই অর্জন হতো। বঙ্গবন্ধু মানবিক ছিলেন, শোষণমুক্ত সমাজ গড়তে তিনি সব সময় কাজ করে গেছেন। তার পথ অনুসরণ করেই আমাদের এগিয়ে যেতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় শোক দিবস

১৫ আগস্ট, ২০২২
১৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ