Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের সঙ্গে আলোচনা পুনরায় শুরু করতে বাইডেনকে আহ্বান ব্যবসায়ীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ৬:০০ পিএম

যুক্তরাষ্ট্রের প্রায় তিন ডজন প্রভাবশালী ব্যবসায়িক গোষ্ঠী - খুচরা বিক্রেতা, চিপ প্রস্তুতকারক, কৃষক এবং অন্যান্যদের প্রতিনিধিত্বকারী - বাইডেন প্রশাসনের প্রতি চীনের সাথে আলোচনা পুনরায় শুরু করার এবং আমদানির উপর শুল্ক কমানোর আহ্বান জানিয়ে বলছে যে, এ কারণে মার্কিন অর্থনীতি টানাপোড়েনে আছে।

ইলেকট্রনিক্স, পোশাক এবং অন্যান্য চীনা পণ্যের উপর শুল্ক, যা মার্কিন আমদানিকারকদের দ্বারা প্রদান করা হয়, চীন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তার ২০২০ ফেজ ওয়ান বাণিজ্য চুক্তির অধীনে তার বাধ্যবাধকতা পূরণ করে তা নিশ্চিত করার জন্য আংশিকভাবে রাখা হয়েছিল। মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন তাই এবং ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেনকে বৃহস্পতিবারের চিঠিতে ব্যবসায়ী গোষ্ঠীগুলো দাবি করে যে, বেইজিং চুক্তি ‘গুরুত্বপূর্ণ মানদণ্ড এবং প্রতিশ্রুতি’ পূরণ করেছে, যার মধ্যে মার্কিন আর্থিক প্রতিষ্ঠানের জন্য বাজার খোলা এবং মার্কিন কৃষি রপ্তানির কিছু নিয়ন্ত্রক বাধা হ্রাস করা রয়েছে।

শ্রমিক স্বার্থকে অগ্রাধিকার দেয়ার জন্য প্রশাসনের নীতি উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে, ‘শ্রমিক-কেন্দ্রিক বাণিজ্য কর্মসূচিতে আমেরিকা এবং চীনের শুল্ক কমিয়ে দেয়া উচিত এবং মার্কিন স্বার্থকে ক্ষতিগ্রস্ত করে এমন শুল্ক অপসারণ করা উচিত।’ তবে মার্কিন বাণিজ্য প্রতিনিধির কার্যালয় এবং ট্রেজারির মুখপাত্ররা তাৎক্ষণিকভাবে এই অনুরোধের কোন জবাব দেয়নি।

বাণিজ্য গোষ্ঠীর মধ্যে রয়েছে ওয়াশিংটনের কিছু প্রভাবশালী বড় ব্যবসায়িক সমিতি, যার মধ্যে রয়েছে ইউএস চেম্বার অব কমার্স, দ্য বিজনেস রাউন্ডটেবল, ন্যাশনাল রিটেইল ফেডারেশন, আমেরিকান ফার্ম ব্যুরো ফেডারেশন এবং সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন। চীনের বাণিজ্য ও অর্থনৈতিক নীতি সম্পর্কে প্রশাসনের পর্যালোচনার গতিতে আমেরিকান কর্পোরেশনগুলির একটি বড় অংশ হতাশা প্রকাশ করে। ট্রাম্প প্রশাসন কর্তৃক আলোচিত ফেজ ওয়ান ট্রেড অ্যাকর্ড বাস্তবায়নের চেষ্টা করা বা তা বাড়ানোর চেষ্টা করা যায় কিনা সে বিষয়ে প্রশাসন কিছু ইঙ্গিত দিয়েছে।

চীনা কর্মকর্তারা মার্কিন ব্যবসায়ি কর্মকর্তাদের বলেছেন যে, তারা বাণিজ্য সংক্রান্ত বিষয়ে অগ্রসর হবে না যতক্ষণ না প্রশাসন পরিষ্কার করে যে তারা ফেজ ওয়ান চুক্তি গ্রহণ করবে।

প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, পতনের কিছু সময় পর্যন্ত পর্যালোচনা চলবে বলে আশা করা হচ্ছে। প্রশাসন চীনা পণ্যের উপর শুল্ক রাখতে চায় কিনা তাও ইঙ্গিত দেয়নি, যা এখন মার্কিন যুক্তরাষ্ট্র চীন থেকে যা আমদানি করে তার প্রায় অর্ধেকের উপর আদায় করে।

ইয়েলেন বলেছেন যে, তিনি মনে করেন শুল্ক অর্থনৈতিকভাবে ক্ষতিকর কিন্তু প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা ব্যক্তিগতভাবে বলেছেন যে, তার মন্তব্য মার্কিন বাণিজ্য নীতি পরিবর্তনের ইঙ্গিত দেয়ার জন্য নয়। পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিক্সের অর্থনীতিবিদ চ্যাড বাউন বলেছেন, চীন দুই বছরে ২০০ মিলিয়ন ডলারের ক্রয় বাড়ানোর প্রতিশ্রুতি পূরণে পিছিয়ে রয়েছে। তবে বাণিজ্য গোষ্ঠীগুলো পরোক্ষভাবে স্বীকার করে বলেছে যে, ‘চীন তার বিদ্যমান ক্রয় চুক্তি পূরণ করবে তা নিশ্চিত করার জন্য উভয় সরকারকে আরও কাজ করতে হবে।’

কিন্তু গোষ্ঠীগুলো যুক্তি দিয়েছিল যে ইউএসটিআর -এর সাথে রাজ্য ভর্তুকি, সরকারী ক্রয়, সাইবার নিরাপত্তা এবং ডিজিটাল বাণিজ্য সহ ফেজ ওয়ান চুক্তিতে অন্তর্ভুক্ত নয় এমন বিষয়েও আলোচনা শুরু করা উচিত। চিঠিতে বলা হয়েছে, ‘আমরা চীনের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক ইস্যুতে ক্রমাগত সম্পৃক্ততার জন্য আমাদের সমর্থন প্রকাশ করতে চাই।’ উপরন্তু কোম্পানিগুলোকে কিছু শুল্ক থেকে ছাড় দিতে এবং সামগ্রিকভাবে চীনা পণ্যের উপর শুল্ক কমানোর প্রক্রিয়া শুরু করতে ইউএসটিআরকে আহ্বান জানায় গ্রুপগুলো। সূত্র : ফক্স বিজনেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ