Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিনেমা হলে অবৈধ সিগারেট কারখানা: বগুড়ায় র‍্যাবের অভিযান

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ১১:৩৩ পিএম

বগুড়ার শিবগঞ্জ পৌর এলাকার সাথী সিনেমা হলে এসএম টোব্যাকো নামে একটি অবৈধ সিগারেট কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাব। বগুড়া র‌্যাব -১২ এর এই অভিযানে এস এম টোব্যাকো নামক একটি সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠানের উৎপাদিত বিপুল পরিমাণে অবৈধ সিগারেট হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে সোমবার র‌্যাব-১২ বগুড়া ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার স্বজল কুমার ঘোষের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। অভিযানকালে কাস্টমস কর্মকর্তাদের উপস্থিতিতে ২ লাখ ৪০ হাজার শলাকা সিগারেট ও সাত হাজার পিস নকল ব্যান্ডরোল জব্দ করে র‌্যাব। এসময় কারখানার ৬ জন কর্মীকেও আটক করা হয়।

র‌্যাব-১২ কর্মকর্তা স্বজল কুমার ঘোষ জানিয়েছেন, ‘‘দীর্ঘদিন ধরেই শিবগঞ্জ পৌর এলাকার শিশুপার্ক সংলঘœ পুরাতন সাথী সিনেমা হলের ভিতরে অবৈধভাবে সিগারেট তৈরি করে আসছিলো এস এম টোব্যাকো নামের অনুমোদনহীন প্রতিষ্ঠান।

জানা যায় এসএম টোব্যাকো বগুড়া ও আশেপাশের জেলার বাজারে রাজস্ব ফাঁকি দিয়ে সেনরগোল্ড স্পেশাল, ডুবাই, এনজয়, এমজি গোল্ড নামে বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট বাজারজাত করে আসছে। এসকল সিগারেটের মূল্য মাত্র ২০-২৫ টাকা। অথচ সরকার প্রতি প্যাকেট সিগারেটের সর্বনিম্ন মূল্য নির্ধারন করেছে ৩৯ টাকা।

এই ঘটনায় আটককৃতরা জানান, এখানে প্রতিদিন যে পরিমান সিগারেট প্রস্তুত করা হয় শুধু সে পরিমান কাঁচামাল আসে এবং সিগারেট তৈরির পর কোম্পানির লোকজন নিয়ে যায়। তারপর সবকিছু পরিষ্কার করে রাখা হয়। তারা শুধু এখানে কাজ করেন এর বাইরে কিছুই জানেন না।

এর আগে গতবছর বগুড়ার ওয়ান সিগারেট কোম্পানি নামের অপর একটি অবৈধ কোম্পানিতে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ সিগারেট, নকল ব্যান্ডরোল ও একটি কাভার্ড ভ্যান আটক করে র‌্যাব।

এ প্রসঙ্গে বগুড়ার সহকারী ভ্যাট মিঠুন কুমার মোহন্ত জানান, ‘এখানকার সকল কার্যক্রম অবৈধ। এরা গোপনে এসব অবৈধ কর্মকান্ড পরিচালনা করে থাকে।
জাতীয় রাজস্ব বোর্ড সুত্রে জানা যায় একজন সহকারী রাজস্ব কর্মকর্তা বৈধ সিগারেট ফ্যাক্টরিতে সার্বক্ষনিক ডিউটিতে থাকেন। যিনি সরকারের রাজস্ব আদায় নিশ্চিত করেন। কেবলমাত্র তিনি অনুমোদন দিলেই সিগারেট ফ্যাক্টরির বাইরে যেতে পারে।

র‌্যাব-১২’র বগুড়া ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার স্বজল কুমার ঘোষ জানান, ‘অবৈধ সিগারেট উৎপাদন ও বাজারজাতের অপরাধে এসএম টোব্যাকোর বিরুদ্ধে নিয়মিত মাললার বাইরে বিশেষ ক্ষমতা আইনেও মামলা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ