Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিমবঙ্গে সর্বশেষ জরিপেও এগিয়ে তৃণমূল কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য বিধানসভার নির্বাচন। ৮ দফার এই নির্বাচনে ভোট গ্রহণ শেষ হবে ২৯ এপ্রিল। নির্বাচন ঘিরে গতকাল কলকাতার বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত হয়েছে বিভিন্ন সংস্থার সর্বশেষ জনমত সমীক্ষার প্রতিবেদন।

এবিপি আনন্দ ও সি-ভোটার পরিচালিত সর্বশেষ জনমত জরিপের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে ইঙ্গিত দেয়া হয়েছে, এবারের নির্বাচনে তৃণমূলের সঙ্গে বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই হলেও শেষ হাসি হাসতে পারে তৃণমূলই। দলটি পেতে পারে ১৫২ থেকে ১৬৮টি আসন। ১০৪ থেকে ১২০ আসন পেতে পারে বিজেপি। কংগ্রেস-বাম দল ও আইএসএফ জোট পেতে পারে ১৮ থেকে ২৬টি আসন। তৃণমূল পেতে পারে ৪২ শতাংশ ভোট, বিজেপির থলিতে যেতে পারে ৩৭ শতাংশ ও বাম-কংগ্রেস-আইএসএফ পেতে পারে ১৩ শতাংশ।

এবিপি আনন্দ ও সি-ভোটারের সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, ১৬ থেকে ২৩ মার্চ ২৯৪টি বিধানসভা আসনের ১৭ হাজার ৮৯০ জন ভোটারের সঙ্গে কথা বলে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এটি ছিল এবিপি আনন্দ-সি-ভোটারের চতুর্থ সমীক্ষা প্রতিবেদন। এর আগের তিন প্রতিবেদনেও তৃণমূলের জয়ের ইঙ্গিত ছিল। প্রথম সমীক্ষা প্রতিবেদনে বলেছিল, তৃণমূল পাবে ১৫৪ থেকে ১৬২টি আসন। দ্বিতীয় সমীক্ষায় বলা হয়েছিল, ১৪৮ থেকে ১৬৪টি আসন। আর তৃতীয় দফায় বলা হয়েছিল, তৃণমূল পাবে ১৫০ থেকে ১৬৬টি আসন। আবার বিজেপির ক্ষেত্রে প্রথম দফায় তারা ইঙ্গিত দিয়েছিল বিজেপি পাবে ৯৮ থেকে ১০৬টি, দ্বিতীয় দফায় ৯২ থেকে ১০৮, তৃতীয় দফায় ৯৮ থেকে ১১৪টি আসন।

আবার সিএনএক্স তাদের সমীক্ষায় বলেছে, হাড্ডাহাড্ডি লড়াই হবে তৃণমূল ও বিজেপির মধ্যে। তবে জিতবে তৃণমূল ও সরকার গড়বেন মমতাই। সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, ২৯৪ আসনের মধ্যে তৃণমূল জিততে পারে ১৩৬ থেকে ১৪৬টি আসন। বিজেপি জিততে পারে ১৩০ থেকে ১৪০টি আসন। বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ১৪ থেকে ১৮টি আসন।

এদিকে ইন্ডিয়া নিউজ-জন কি বাত, প্রিয়বন্ধু, শাইনিং ইন্ডিয়া ও ক্রাউড উইসডম নামের আরও কয়েকটি সংস্থা তাদের সমীক্ষা প্রতিবেদনে বিজেপির জয়ের ইঙ্গিত দিয়েছে। তবে সেই প্রতিবেদন গ্রহণ করেনি বিভিন্ন রাজনৈতিক দল। ইন্ডিয়া নিউজ-জন কি বাত–এর সমীক্ষায় বলা হয়েছে, তৃণমূল পেতে পারে ১৩৪, বিজেপি ১৬২ ও বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ১২টি আসন। প্রিয়বন্ধু–এর সমীক্ষায় বলা হয়েছে, তৃণমূল পেতে পারে ৪৪টি আসন। আর বিজেপি পেতে পারে ১৮৫ ও বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ৩৫টি আসন। ক্রাউড উইসডম বলেছে, তৃণমূলের ১৩৪টি আসন পাওয়ার কথা। এই সমীক্ষা হিসাবে, বিজেপি ১৩৬ ও বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ১৯টি আসন। যদিও এসব সংস্থার প্রতিবেদন সর্বজনগ্রাহ্য হচ্ছে না। অভিযোগ উঠেছে, ইচ্ছাকৃতভাবে বিজেপির পক্ষে এসব সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

পশ্চিমবঙ্গের রাজ্য বিধানসভার কোনো দল বা জোটের সরকার গড়তে প্রয়োজন ১৪৮টি আসন। ২০১৬ সালের এই রাজ্যের সর্বশেষ বিধানসভা নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে তৃণমূল পেয়েছিল ২১১ আসন। বাম-কংগ্রেস জোট ৭৭ এবং বিজেপি পেয়েছিল মাত্র ৩টি আসন। আর অন্যান্যরা পেয়েছিল ৩টি আসন। আর ২০১৯ সালের সর্বশেষ লোকসভার নির্বাচনের নিরিখে তৃণমূলের ভাগ্যে জুটেছিল ১৬৪টি আসন। বিজেপি পেয়েছিল ১২১টি আসন ও বাম-কংগ্রেস জোটের থলিতে জুটেছিল মাত্র ৯টি আসন। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ