Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেমিনারে বক্তারা : জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলাম শান্তির ধর্ম। ইসলাম হত্যায় বিশ্বাস করে না। ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে, অপব্যাখ্যা করে, আংশিক ব্যাখ্যা দিয়ে, জান্নাতের স্বপ্ন দেখিয়ে তরুণদের বিপথগামী করা হচ্ছে, জঙ্গি বানানো হচ্ছে বলে অভিযোগ করেছেন ‘জঙ্গিবাদ-সন্ত্রাস প্রতিরোধে আলেমগণের ভূমিকা’ শীর্ষক সেমিনারে উপস্থিত ছিলেন আলেম, প্রশাসন সমাজের প্রতিনিধিরা। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় যাত্রাবাড়ী থানাধীন কোনাপাড়া বাসস্ট্যান্ডে ঢাকা পূর্বাঞ্চল প্রেসক্লাবের উদ্যোগে এ সেমিনার হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিভাগ-ওয়ারি জোনের সহকারী পুলিশ কমিশনার এসএম আজাদ, ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মসিউর রহমান মোল্লা সজল, মাতুয়াইল ইউনিয়নের চেয়ারম্যান নাছির উদ্দিন, সামসুল হক খান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান মোল্লা, ডেমরা থানার ওসি সৈয়দ এসএম কাউসার। স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খায়রুল আলম এবং সভাপতিত্ব করেন সারোয়ার আরিফ উদ্দিন। এছাড়া বক্তব্য রাখেন মাওলানা মাহবুবুর রহমান জিহাদী, সৈয়দ ফয়সল ইসলাম বেলালী, মাওলানা বেলাল হোসেন, আইয়ুব আনসারী, কৃষকলীগ নেতা বাবু বকস, শিক্ষক সমাজের প্রতিনিধি এমএ সিদ্দিক মিয়া প্রমুখ।
সেমিনারে বক্তারা সমাজের সকলকে নিজ নিজ অবস্থান থেকে জঙ্গিবাদের বিরুদ্ধে কাজ করার আহ্বান জানান। তারা বলেন, জঙ্গিবাদের বিপক্ষে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তরুণদের ‘মোটিভেশন’ করানোর জায়গায় আমাদের কাজ করতে হবে। ইসলামের সঠিক ব্যাখ্যা জনগণের মাঝে তুলে ধরার জন্য সমাজের আলেম সমাজকে এগিয়ে আসতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নিতে হবে।
প্রধান অতিথির বক্তব্যে হাবিবুর রহমান মোল্লা বলেন, বাবা-মাকে তাদের সন্তানের প্রতি নজর দিতে হবে। সন্তানদের খোঁজখবর রাখতে হবে। তাদের মেধার সুষ্ঠু ও পরিপূর্ণ বিকাশে সহায়তা করতে হবে। বাবা-মা ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য সকলকে শিশুর পরিপূর্ণ বিকাশে সহায়তা করতে হবে।
তিনি বলেন, বাংলাদেশের মানুষ জঙ্গিবাদ চায় না, সন্ত্রাস চায় না। তারা শান্তিতে বসবাস করতে চায়। গুলশানের ঘটনায় সবার মধ্যে জঙ্গিবাদবিরোধী সচেতনতা তৈরি হয়েছে। তাদের মধ্যে গণজাগরণ সৃষ্টি হয়েছে।
সহকারী পুলিশ কমিশনার এসএম আজাদ বলেন, পুলিশ সর্বোচ্চ ত্যাগ ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে জঙ্গিবাদের বিরুদ্ধে কাজ করছে। আমাদের মনোবল দৃঢ় আছে। আমরা জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলায় অঙ্গীকারাবদ্ধ। তিনি জঙ্গিদের বিরুদ্ধে তথ্য দেয়ার জন্য সচেতন নাগরিকদের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে বক্তারা জঙ্গি দমনে গ্রামগঞ্জে, শহর-বন্দরে দেশের সকল এলাকায় সকলকে এক প্লাটফর্মে কাজ করার আহ্বান জানান। তারা আরও বলেন, শিক্ষক, মসজিদের ঈমাম, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক কর্মী, ডাক্তার, আইনজীবী, প্রকৌশলী, শিক্ষার্থী কৃষক, শ্রমিক, জনতা সকলকে ঐক্যবদ্ধ হয়ে জঙ্গি দমনে তৎপর হতে হবে। অনুষ্ঠান শেষে সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা ফিতা কেটে পূর্বাঞ্চল প্রেসক্লাবের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিনারে বক্তারা : জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ