Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাগরে লঘুচাপ : ভ্যাপসা গরম বৃষ্টিপাত অব্যাহত

প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে গতকাল রোববার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর সক্রিয় প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, বাংলাদেশের অদূরে সাগরে সৃষ্ট লঘুচাপটি ক্রমান্বয়ে মৌসুমি লঘুচাপ অথবা মৌসুমি নি¤œচাপে পরিণত হলে বাংলাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে।
এদিকে বর্ষারস্য মৌসুমি বায়ুমালার সক্রিয় প্রভাবে দেশের উল্লেখযোগ্য জায়গায় বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। গতকাল (রোববার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঢাকায় ৫৪ মিলিমিটার। এ সময় চট্টগ্রামে ৮ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সৈয়দপুরে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য-প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল এবং লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে উত্তর-পূর্ব দিকে ভারতের ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার বর্তমান অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাগরে লঘুচাপ : ভ্যাপসা গরম বৃষ্টিপাত অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ