Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চায়নার বিনিয়োগ ২০২১ সালে ১০ বিলিয়ন হতে পারে -বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ৮:১৫ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চীন বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়নের অংশীদার। বাংলাদেশের বড় বড় উন্নয়ন প্রকল্পগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশে একক বড় বিনিয়োগকারী চীন এবং একনম্বর উন্নয়নের অংশীদার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোন এবং ইপিজেড এ বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, চায়না এন্টারপ্রাইজ এসোসিয়েশন ইন বাংলাদেশ এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। স্বপ্নের বাংলাদেশ গড়তে চীন বাংলাদেশের পাশে থাকবেন বলে বাংলাদেশ আশা করে। সবদিক বিবেচনা করে বাংলাদেশে চীন বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত নিতে পারে।

বাণিজ্যমন্ত্রী (৩০ ডিসেম্বর) চায়না এন্টারপ্রাইজ এসোসিয়েশন ইন বাংলাদেশ আয়োজিত ঢাকার একটি হোটেলে এসোসিয়েশনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ তৈরী শোশাক শিল্পে দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তৈরী পোশাক চীনের বাজারে রপ্তানি বাড়ছে। চীন সরকার তৈরী পোশাক রপ্তানি খাতে বাংলাদেশের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করলে রপ্তানি বাড়বে। রপ্তানি বাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা অনেক বেড়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত, এফবিসিসিআইর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহীম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল সালাহ উদ্দিন, চায়না এন্টারপ্রাইজ এসোসিয়েশন ইন বাংলাদেশের প্রেসিডেন্ট লিন উয়েকিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ