Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ কোরিয়ার সঙ্গে শান্তি আলোচনা বাতিল উত্তর কোরিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ৩:২৮ পিএম

দক্ষিণ কোরিয়ার সঙ্গে শান্তি আলোচনা বাতিল করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের বৃহস্পতিবারের বক্তব্যের জবাবে দেয়া এক বিবৃতিতে উত্তর কোরিয়া এ কথা জানিয়েছে। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির।

উত্তর কোরিয়ার প্রশ্ন, দক্ষিণ কোরিয়া এই মুহূর্তে যৌথ সামরিক মহড়া চালিয়েই যাচ্ছে তবে কখন শান্তি আলোচনা করবে? এমনটি করার কোনও অধিকার নেই দেশটির। বিবৃতিটিতে আরও বলা হয়, প্রেসিডেন্ট মুন একদিকে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কথা বলছেন, অন্যদিকে ৯০ দিনের মধ্যে আমাদের সেনাবাহিনী ধ্বংস করছেন। তিনি প্রকৃত অর্থে একজন নির্লজ্জ ব্যক্তি।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের চলমান যৌথ সামরিক মহড়ায় ডোনাল্ড ট্রাম্প এবং মুনের সঙ্গে হওয়া চুক্তি লঙ্ঘন হয়েছে বলে মনে করছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার পুনরেকত্রীকরণ মুখপাত্র বলেন, দক্ষিণ কোরিয়ার এই সামরিক মহড়া চালানোর সিদ্ধান্তটির কারণে পারমাণবিক নিরস্ত্রীকরণ সংক্রান্ত আলোচনাকে অচল করে দিয়েছে।

এই কর্মকর্তার এক বিবৃতির বরাত দিয়ে দেশটির সরকার পরিচালিত কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, আমরা দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আর কথা বলবো না।

এদিকে শুক্রবার সকালে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে দেশটি পরীক্ষামূলকভাবে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। এ নিয়ে এক মাসের কম সময়ের মধ্যে দেশটি ষষ্ঠবারের পরীক্ষামূলকভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল আটটার দিকে দুটি প্রজেক্টাইল নিক্ষেপ করা হয়। এগুলো ৩০ কিলোমিটার উচ্চতা দিয়ে উড়ে গিয়ে ২৩০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে। এগুলো শনাক্ত করা যায়নি।

ছয়দিন আগে উত্তর কোরিয়া জাপান সাগরে দুটি স্বল্প মাত্রার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন জুনে এক বৈঠকে পুনরায় পারমাণবিক নিরস্ত্রীকরণে সম্মত হওয়ার পর এই ধারাবাহিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি সামনে এলো।


অবশ্য উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের পরিমাণ বাড়ানোয় একাধিক আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হচ্ছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া-উত্তর কোরিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ