Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড় হারে শুরু নিউজিল্যান্ড সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৫৮ পিএম

অনেকটা অনুমিতই ছিল। তবে আশাও ছিল কিছুটা লড়াইয়ের। নিউজিল্যান্ডের দুর্দান্ত বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়া ব্যাটিং আর নিজেদের নখদন্তহীন বোলিংয়ে অধরাই থেকে গেল বাংলাদেশের জয়। প্রথম ওয়ানডেতে বড় হারে সিরিজ শুরু করলো মাশরাফির দল।

আজ বুধবার নেপিয়ারে টস জিতে ব্যাট করতে নেমে ২৩২ রানে অলআউট হয় বাংলাদেশ। ছোট পুঁজি নিয়ে জিততে যে বোলিং, ফিল্ডিং দরকার ছিল তার কোনোটিই করতে পারেনি বাংলাদেশ। ২ উইকেটে ৩৩ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। মার্টিন গাপটিলের অপরাজিত সেঞ্চুরিতে ভর করা ৮ উইকেটের এই জয়ে ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

১১৬ বলে আট চার ও চার ছক্কায় ১১৭ রানে অপরাজিত থাকেন গাপটিল। তার সঙ্গে ৯৬ রানের জুটি গড়া রস টেইলর ৪৯ বলে ছয় চারে অপরাজিত থাকেন ৪৫ রানে। এছাড়া আরেক ওপেনার হেনরি নিকোলাস খেলেন ৫৩ রানের ধৈর্য্যশীল ইনিংস।

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন মাহমুদউল্লাহ ও মিরাজ। উইকেট না পেলেও মিতব্যায়ী ছিলেন মাশরাফি। ৮.০ ওভার হাত ঘুরিয়ে বাংলাদেশ অধিনায়ক দিয়েছেন ৩৩ রান।

নিউজিল্যান্ডে গিয়ে প্রথম টস ভাগ্যে জিতেছেন মাশরাফি মুর্তজা। তবে ব্যাট করতে নেমে কিউই গতি আর সুইংয়ের সামনে শুরু থেকেই ধুঁকতে থাকে সফরকারীরা। নয় ওভারে ৪২ রান তুলতেই হারিয়ে বসে প্রথম চার ব্যাটসম্যানকে।

মাত্র ৫ রানে তামিমকে হারিয়ে খাবি খাওয়া শুরু, আত্মাহুতির মিছিলে একের পর এক সামিল হয়েছেন লিটন দাস (১), মুশফিকর রহিম (৫), মাহমুদউল্লাহ রিয়ান (১৩)। ¯্রােতের বীপরিতে কিছুটা লড়াইয়ের আভাস দিয়ে থেমেছেন সৌম্য সরকার। তবে পরিস্থিতির বিচারে অস্থির সব শটে টেনে নিতে পারেন নি বেশিদূর। ২২ বলে ৫টি চার ও এক ছক্কায় থেমেছেন ৩০ করে।

যে কাজটি দরকার ছিল, সেই কাক্সিক্ষত জুটির দেখা পায় ৬ষ্ঠ উইকেটে এসে। কিছুটা আশা দেখাচ্ছিলেন সাব্বির-মিঠুন। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাব্বির সঙ্গ দিতে পারেন নি বেশিক্ষণ, তার ১৩ রানের বিদায়ে ভাঙে ২৩ রানের জোড়। বাড়ে বিপর্যয়।

সেখান থেকে বাংলাদেশকে টেনে তুললেন মোহাম্মদ মিঠুন। অষ্টম উইকেটে রেকর্ড জুটি গড়লেন মোহাম্মদ সাইফ উদ্দিনকে নিয়ে। তবে তাতে মান বাঁচানো পূঁজি পেলেও নিদেনপক্ষে লড়াই করতে পারেনি বাংলাদেশ।

পরে দুই অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও মোহাম্মদ সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে পাড়ি দেন বন্দুর এই পথ। ৫৮ বলে ৪১ রান করেন সাইফ। নবম ওভারে ক্রিজে যাওয়া মিঠুন ৯০ বলে পাঁচ চারে ফিরেন ৬২ রান করে। অষ্টম উইকেটে এই জুটি যোগ করে ৮৪ রান। বাংলাদেশের ইতিহাসে যা সর্বোচ্চ। আর তাতেই মান বাঁচানো স্কোর পায় মাশরাফির দল। তবে শেষরক্ষা হয়নি।

নিউজিল্যান্ডের দুই বাঁহাতি বোলার ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনার সুইংয়ে নেন ৩টি করে উইকেট। গতি দিয়ে ভোগান ২ উইকেট নেওয়া লকি ফার্গুসন।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ৪৮.৫ ওভারে ২৩২ (তামিম ৫, লিটন ১, সৌম্য ৩০, মুশফিক ৫, মিঠুন ৬২, মাহমুদউল্লাহ ১৩, সাব্বির ১৩, মিরাজ ২৬, সাইফ ৪১, মাশরাফি ৯*, মুস্তাফিজ ০; হেনরি ৯-১-৪৮-২, বোল্ট ৯.৫-০-৪০-৩, ডি গ্র্যান্ডহোম ৫-০-১৯-০, ফার্গুসন ১০-১-৪৪-২, স্যান্টনার ৮-০-৪৫-৩, নিশাম ৭-০-২৬-০)

নিউজিল্যান্ড : ৪৪.৩ ওভারে ২৩৩/২ (গাপটিল ১১৭*, নিকোলস ৫৩, উইলিয়ামসন ১১, টেইলর ৪৫*; মাশরাফি ৮.৩-০-৩৩-০, সাইফ ৭-০-৪৩-০, মুস্তাফিজ ৮-০-৩৬-০, মিরাজ ৮-১-৪২-১, সাব্বির ৭-০-৪১-০, মাহমুদউল্লাহ ৫-০-২৭-১, সৌম্য ১-০-৮-০)

ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।

মাচসেরা : মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ