Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের গা-জ্বলা ভ্যাপসা গরম অসুখের প্রকোপ

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পর গতকালসহ (মঙ্গলবার) দু’দিন যাবৎ ফের তাপদাহ শুরু হয়েছে। ভ্যাপসা গরমে জীবনযাত্রা ক্রমেই অতিষ্ঠ হয়ে উঠছে। ছিটেফোঁটা বৃষ্টি হচ্ছে দেশের দুয়েক জায়গায়। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা তথা জলীয় বাষ্পের মাত্রা গড়ে ৭০ শতাংশের বেশি থাকায় ভ্যাপসা, গা-জ্বলা গরমে মানুষ ঘামছে। এতে করে দ্রুতই কাহিল হয়ে পড়ছে মানুষ। তীব্র গরমে দিনমজুর খেটে খাওয়া মানুষের দুর্ভোগ বেড়ে গেছে। সর্বত্র বিশুদ্ধ পানির সংকট প্রকট। তাপদাহের কারণে ভাইরাস জ্বর, ডায়রিয়াসহ বিভিন্ন রোগব্যাধির প্রকোপ দেখা দিয়েছে।
এদিকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৫.৭ ও ২৫.৫, চট্টগ্রামে ৩৩.৯ ও ২৭.৩ ডিগ্রি সে.। এ সময় শুধু সাতক্ষীরায় ১৯ মিলিমিটার এবং সৈয়দপুর, ডিমলা ও খুলনায় হালকা বৃষ্টিপাত হয়েছে।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, পটুয়াখালী, খেপুপাড়া, দিনাজপুর, রাজশাহী, ফেনী, চাঁদপুর, সীতাকু-, রাঙ্গামাটি, মাদারীপুর ও ফরিদপুর অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ দিনে আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফের গা-জ্বলা ভ্যাপসা গরম অসুখের প্রকোপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ