Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদার’স ডে

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

‘প্রিটি উওম্যান’ (১৯৯০) চলচ্চিত্রটির জন্য খ্যাত গ্যারি মার্শাল পরিচালিত কমেডি ফিল্ম ‘মাদার’স ডে’। ‘নিউ ইয়ার’স ইভ’ (২০১১), ‘ভ্যালেন্টাইন’স ডে’ (২০১০), ‘জর্জিয়া রুল’ (২০০৭), ‘দ্য প্রিন্সেস ডায়েরিজ টু : রয়েল এনগেজমেন্ট’ (২০০৪), ‘রেইজিং হেলেন’ (২০০৪), ‘দ্য প্রিন্সেস ডায়েরিজ’ (২০০১), ‘রান আ্যাওয়ে ব্রাইড’ (১৯৯৯) এবং ‘আদার সিস্টার’ (১৯৯৯) মার্শাল পরিচালিত চলচ্চিত্র।
স্যান্ডি (জেনিফার অ্যানিস্টন) একজন তালাকপ্রাপ্ত নারী। দুই ছেলের মা সে। সাবেক স্বামীর সঙ্গে তার দেখা সাক্ষাত হয়, তার সঙ্গে কোনও তিক্ততা নেই স্যান্ডির। ছেলেরা বাবার সাহচর্য পাচ্ছে এটাই বাড়তি লাভ। একদিন তার সাবেক স্বামী বোমা ফাটায়, জানায় কাউকে না জানিয়ে সে কম বয়সী একটি মেয়েকে বিয়ে করে ফেলেছে। তেমন কোনও সমস্যা হবার কথা নয়। কিন্তু সমস্যা হল এক ধরনের মানসিক দ্ব›দ্ব নিয়ে কারণ তার ছেলেরা সেই তরুণীটিকে পছন্দ করে। এমন জটিল অবস্থায় পড়েছে আরও কয়েকজন নারী আর পুরুষ। ‘মাদার’স ডে’কে উপলক্ষ করে এই কয়েকজন অসম্পর্কিত মানুষ এক হবার সুযোগ পায়। এদের মধ্যে আছে দুই বোন জেসি (কেইট হাডসন) এবং গেবি (স্যারা চক)। এই দুজন তাদের বাবা-মাকে প্রাচীনপন্থী মনে করে, এক দিক থেকে তারা যে বর্ণবাদী তা নিশ্চিত। জেসি এমন এক পুরুষকে বিয়ে করেছে যার জন্ম ভারতে। আর গ্যাবি করেছে সমলিঙ্গের বিয়ে। স্কাইপে কথা বলার সময় জেসিকে সবসময় তার স্বামী আর ছেলেকে আড়াল করে রাখতে হয়। মিরেন্ডা এক সফল অবিবাহিত নারী এবং দাবি করে সে নিঃসন্তান। কিন্তু একদিন এক তরুণী এসে দাবি করে সে মিরেন্ডার কন্যা। আরেকজন হল ব্র্যাডলি, বিপতœীক মানুষটি দুই কন্যা সন্তানের বাবা, এদের একজন আবার সম্প্রতি বয়ঃসন্ধিতে পড়েছে।
গ্রন্থনা : মোহাম্মদ শাহ আলম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদার’স ডে

৯ মে, ২০১৬
৯ মে, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ