Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচনী সহিংসতা মধুখালী ও ভৈরবে নিহত ২ বিভিন্ন স্থানে আহত শতাধিক

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ইউপি নির্বাচনের চতুর্থ পর্ব শেষ হল গতকাল। ফলাফল ঘোষণার পর বিভিন্ন স্থানে পরাজিত প্রার্থীদের সমর্থকরা হামলা করেছেন। বেশির ভাগ হামলার ঘটনা ঘটেছে সরকারি দলের বিদ্রোহী প্রার্থীদের পক্ষ থেকে। এদিকে পরবর্তী পর্যায়ের নির্বাচন নিয়েও সহিংসতা অব্যাহত রয়েছে। গতকাল ফরিদপুরের মধুখালী ও কিশোরগঞ্জের ভৈরবে হামলায় দুইজন নিহত হয়েছেন। বিভিন্ন স্থানে আহত হয়েছেন শতাধিক।
মধুখালীতে আ’লীগ প্রার্থীর বড় ভাই নিহত
মধুখালী উপজেলা সংবাদদাতা ঃ ফরিদপুরের মধুখালী উপজেলার বাগাট ইউনিয়নের আওয়ামীলীগের মনোনীত প্রার্থী মো. মতিয়ার রহমান খানের বড় ভাই মো. আতিয়ার রহমান (৫৫) নির্বাচনী সহিংসতায় নিহত হয়েছেন। শনিবার রাত সাড়ে ১০টার দিকে এ সহিংসতার ঘটনা ঘটে। আওয়ামীলীগের প্রার্থী মো. মতিয়ার রহমান খান জানান, রাতে আতিয়ার রহমান বাগাট বাজারে আওয়ামীলীগের নির্বাচনী ক্যাম্পে কয়েকজন কর্মী সমর্থকের সাথে অবস্থান করছিলেন। রাত সাড়ে ১০টার দিকে বিএনপি সমর্থিত প্রার্থী রহিম ফকিরের নেতৃত্বে ২০/২৫ জন লাঠিসোটা ও রামদাসহ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা করে। এসময় ৫/৬ জন আহত হয়। আতিয়ারকে মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক ডাঃ নিমাই দাস মৃত ঘোষনা করেন। আহতদের প্রথমে মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরে অবস্থার অবনতি হলে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য প্রেরণ করেন। আহতদের মধ্যে শাহাদত হোসেন খান লাল, মিঠুন দেবনাথের অবস্থা আশংকাজনক।
ভৈরবে সহিংসতায় নিহত ১
ভৈরব উপজেলা সংবাদদাতা : ভৈরবের শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর গ্রামে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে দুই পার্থীর সমর্থকদের মাঝে সংঘর্ষের ঘঁটনায় আহত চিকিৎসাধিন অবস্থায় মো. ছিদ্দুকুর রহমান ওরফে ছিদ্দু মিয়া (৬০) মারা যায়। শনিবার রাত সাড়ে ৮টার দিকে বাজিতপুর উপজেলার ভাগলপুরে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। জানা যায়, ছিদ্দু মিয়া শ্রীনগর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী সেলিমের সমর্থক। শুক্রবার সকালে দুই ইউপি প্রার্থী সদস্যদের মাঝে পোষ্টার লাগানোকে কেন্দ্র করে এসংঘর্ষের ঘঁনা ঘটে। এতে ছিদ্দিক মিয়া বাদশা সমর্থকদের হাতে গুরুতর আহত হয়ে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শনিবার রাতে ছিদ্দু মিয়ার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে এলাকায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। উত্তেজিত লোকজন প্রতিপক্ষের বেশ কয়েকটি বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাঙচুর করে বলে জানা গেছে।
ব্রাহ্মণবাড়িয়ায় মহিলাসহ আহত শতাধিক
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : গতকাল রবিবার ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও সরাইলে ইউনিয়ন পরিষদ নির্বাচন পরবর্তী পৃথক ৩টি সংঘর্ষে মহিলাসহ কমপক্ষে শতাধিক লোক আহত হয়েছে। এসময় উভয়পক্ষের দাঙ্গাবাজরা কমপক্ষে ১৫টি বাড়িঘর ভাংচুর ও ২টি মুদির দোকানসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর ও লুটপাট চালায়। সংঘর্ষে নিয়ন্ত্রণে পুলিশে ৮৩ রাউন্ড রাবার ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। জানা যায়, গত ২২ মার্চ অনুষ্ঠিত ইউপি নির্বাচনে আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর গ্রামের মোয়াজ্জেম হোসেন মাজু মিয়া আ’লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে নির্বাচন করে। একই গ্রামের রোমান, সাদেক এর বিরোধিতা করেছিল। এর জের ধরে গতকাল সকাল ৭টার দিকে উভয়পক্ষের কয়েক শতাধিক দাঙ্গবাজ দেশীয় অস্ত্র শস্ত্র নিয়ে গ্রামের চারটি স্থানে সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষ চলাকালে উভয়পক্ষের ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িঘরে ভাঙচুর চালানো হয়। আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয় বসতঘর। পুলিশ ঘটনাস্থলে পৌছে ৪৫ রাউন্ড টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। সংঘর্ষে উভয়পক্ষের কমপক্ষে অর্ধশতাধিক লোক আহত হয়। আহতদের মধ্যে ৩জনের অবস্থা আশংকাজনক।
কেন্দুয়ায় সহিংসতায় আহত ২৫
নেত্রকোনা জেলা সংবাদদাতা ঃ নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার গন্ডা, বাঘবেড়, হরিনগর, সান্দিকোণা, মাসকাসহ কয়েকটি স্থানে গত শনিবার রাতে ও রবিবার সকালে নিবার্চন পরর্বর্তী সহিংসতা সংগঠিত হওয়ার খবর পাওয়া গেছে। এ সকল সহিংসতায় অন্তত ২৫ জন আহত হয়েছে।
স্থানীয় এলাকাবাসী ও থানা পুলিশ সূত্রে জানা যায়, নির্বাচনকে কেন্দ্র করে বাঘবেড় গ্রামের শাহীন মেম্বার গতকাল রবিবার সকাল ১১টার দিকে তার লোকজন নিয়ে প্রতিপক্ষের উপর হামলা চালায়। এ সময় উভয় পক্ষের লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষের এক পর্যায়ে শাহীন মেম্বারের লোকজন মুক্তিযোদ্ধা কাজিম উদ্দিনের বাড়িঘরে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ২৫ জন আহত হয়।
কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ অভিরঞ্জন দেব সংঘর্ষের ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আহতদের মধ্যে গুরুতর আহত ৫জনকে আশংকা জনক অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ শাহিন মেম্বারসহ ২ জনকে আটক করেছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।
শ্রীপুরে সংঘর্ষে আহত ৭
শ্রীপুর উপজেলা সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুরে গতকাল বিকেলে বরমী ইউনিয়নের ২নং ওয়ার্ডের পরাজিত দু’মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ধারালো অস্ত্রের আঘাতে উভয় পক্ষের ৭ জন গুরুতর আহত হয়। জানা যায়, গতকাল ওই ইউনিয়নে ভোট গ্রহণ সম্পন্ন হয়। ভোটে হেরে গিয়ে দু’পরাজিত প্রার্থী শামীম আহম্মেদ ও মারুফ শেখের সমর্থকদের মধ্যে রাতভর চলে উত্তেজনা। গতকাল সকাল থেকে দু’পক্ষ এলাকায় ধারালো অস্ত্র নিয়ে মহড়া দিতে থাকে। দুপুর গড়াতেই দু’পক্ষ জড়িয়ে পড়ে সংঘর্ষে।
মাগুরায় সহিংসতায় আহত ২০

মাগুরা জেলা ও শ্রীপুর উপজেলা সংবাদদাতা : মাগুরার শ্রীপুর উপজেলার মদনপুর গ্রামে নির্বাচন পরবর্তী সহিংসতায় বিজয়ী মেম্বার ও পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ২০ জন আহত হয়েছে, ভাংচুর হয়েছে বেশকিছু বাড়িঘর, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে ৫০ রাউন্ড রাবার বুলেট ও কাদুনে গ্যাস নিক্ষেপ করে। মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম জানান, রবিবার সকাল ১১ টার দিকে শ্রীপুর উপজেলা সদর সংলগ্ন মদনপুর গ্রামে বিজয়ী মেম্বর রজব আলী ও পরাজিত প্রার্থী নাজির মজুমদারের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। সংঘর্ষে উভয় পক্ষের ২০/২৫ জন আহত হয়।
রূপগঞ্জে ৩শ’ জনের বিরুদ্ধে মামলা
রূপগঞ্জ উপজেলা সংবাদদাতা ঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে চারিতালুক এলাকায় কেন্দ্র দখল করে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা, পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ, আইনশৃংখলা বাহিনীর উপর হামলাসহ সহিংসতার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। রোববার দুপুরে চারিতালুক সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মনিরুজ্জামান বাদী হয়ে মামলাটি করেন। মামলায় ভোলাব ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আলমগীর হোসেন টিটু, হযরত আলী, সানাউল্লাহ, সবুজসহ ৫০ জনকে নামীয় ও অজ্ঞাত আরো প্রায় ৩’শ জনকে আসামী করা হয়। এ ঘটনায় আল-আমিন মিয়া, শামিম মিয়া, মাযাহার হোসেন, শাহজাহান মিয়া, মুকিম মন্ডল, মিন্টু মিয়া ও আলী নেওয়াজ নামের ৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
নীলফামারীতে আহত
নীলফামারী জেলা সংবাদদাতা ঃ নীলফামারী সদর উপজেলার রামনগর ইউনিয়নে নির্বাচন পরবর্তী সহিংসতায় ১০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে এক মহিলাকে আশংকাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নাটোরে বিজয়ী মেম্বারের বাড়িতে হামলা
নাটোর জেলা সংবাদদাতা : নাটোর সদর উপজেলার দিঘাপাতিয়া ইউনিয়ন পরিষদের তিন নম্বর ওয়ার্ডে শনিবারের নির্বাচনে বিজয়ী মেম্বার মোঃ নাদিরুজ্জামান নাদিমের বাড়ি ও প্রতিবেশীর দুটি দোকানে হামলার ঘটনা ঘটেছে। পরাজিত আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সজল আহম্মেদ নান্টুর কর্মী সমর্থকরা এই হামলা চালিয়েয়ে বলে জানিয়েছে এলাকাবাসী। এলাকাবাসী জানায়, নির্বাচনের মনোনয়ন পত্র জমাদানের পর থেকেই এলাকায় বসবাস করতে পারছিলনা ইউনিয়নের ভাতুরিয়া গ্রামের মোঃ নাদিরুজ্জামান নাদিম। পালিয়ে থেকে তিনি নির্বাচনের প্রচারণা চালান। ভোটের দিন রাতে ফলাফল ঘোষণার পর পরাজিত আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সজল আহম্মেদ নান্টুর কর্মী সমর্থকরা হামলা চালিয়ে বিজয়ী মেম্বার মোঃ নাদিরুজ্জামান নাদিমের বাড়ি, প্রতিবেশী তাইজুল ইসলামের একটি কাপড়ের দোকান ও পাশের একটি চায়ের দোকানে হামলা চালিয়ে ভাংচুর করেছে। তবে আওয়ামী লীগ সমর্থিত পরাজিত প্রার্থী সজল আহম্মেদ নান্টু বলেছেন, তার কর্মী সমর্থকরা এ ঘটনার সাথে জড়িত নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচনী সহিংসতা মধুখালী ও ভৈরবে নিহত ২ বিভিন্ন স্থানে আহত শতাধিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ